” “

Wednesday 24 June 2020

সুশান্ত সিংহ, উত্তমকুমার... এবং প্রসেনজিৎ

লিখেছেন: শ্রীজাত

সুশান্ত সিংহ (রাজপুত) থাকলেন না। বলা যথাযথ হবে, থাকতে পারলেন না। পারলে, কে না থাকে। স্বভাবতই, দেশ জুড়ে এই প্রশ্ন উঠছে, চলে যেতে হল কেন তাঁকে? খ্যাতি, প্রতিপত্তি, একের পর এক প্রশংসিত অভিনয়, সাধারণ দর্শকদের উপচে পড়া ভালবাসা সত্ত্বেও, এই প্রাণঘাতী পথ কেন তাঁকে ডেকে নিল?
প্রাণঘাতী পথ বেছে নেওয়া যদিও নতুন কিছু নয়। মহাভারতের ভীষ্ম থেকে মহাতারকা মেরিলিন মনরো, নানা সময়ে, নানা কারণে, নানা মানুষ আত্মঘাতী হয়েছেন। কিন্তু চিত্রতারকাদের কথাই কেবল যদি ধরি, আমরা দেখব, তাঁদের জীবনে এক বিশেষ ধরনের ট্র্যাজেডি জড়িয়ে থাকে। তাই, মেরিলিন মনরো একাই নন, আত্মঘাতের তালিকায় আছে আরও সব উঁচু নাম। এমনিতে, মানুষমাত্রেই বিষাদের শিকার। জীবনে নিরাশা, ব্যর্থতা তো থাকেই। এ সবেরই ধারাবাহিক আঘাতে এক সময়ে অবসাদ আসে। কিন্তু সেই অবসাদ মাত্রা ছাড়িয়ে গেলে ভারসাম্য টলে যেতেও পারে। আর তখনই মানুষ বেছে নেয় আত্মহননের পথ। 
হ্যাঁ, এ কথা ঠিক যে, নক্ষত্ররা ভিন্ন। তাঁদের রূপের বিচ্ছুরণই হোক, আর পর্দায় সব রকম পরিস্থিতির মোকাবিলা করতে পারার কারণেই হোক, তাঁরা সাধারণ দর্শকের কাছে রোল মডেল। আদর্শ জীবনের প্রতিরূপ। তাই আমরাও তাঁদের অনুকরণ করতে চাই প্রতি পদক্ষেপে। কিন্তু মনে রাখি না, নক্ষত্র হয়ে ওঠা মানুষও দিনের শেষে আমাদেরই মতো এক জন। হয়তো আমাদের চেয়ে বেশি রূপবান, বা বিত্তশালী তাঁরা, আমাদের চেয়ে খ্যাতিও তাঁদের বহু গুণ বেশি, কিন্তু শেষমেশ তাঁরাও আমাদেরই মতো। https://www.anandabazar.com/

No comments:

Post a Comment